Follow Us

হিসাববিজ্ঞান-এর অর্থ এবং সংজ্ঞা

 হিসাববিজ্ঞান-এর অর্থ এবং সংজ্ঞা 




হিসাববিজ্ঞান-এর অর্থ এবং সংজ্ঞা


হিসাব্বিজ্ঞান দ্বারা একটি শাস্ত্রকে বুঝানো হয়েছে। দু’টি বিষয়ের সমন্বয়ের মাধ্যমে এই শাস্ত্রটির নামকরন করা হয়েছে। একটি হলো হিসাব আর অন্যটি হলো বিজ্ঞান।



হিসাব বলতে বোঝায়, কোন বিষয়ে সম্বন্ধে সঠিক এবং নির্ভুল তথ্য। আর বিজ্ঞান বলতে বোঝায়, কোন বিষয় সম্বন্ধে বিশেষ জ্ঞান বা কোন বিষয়ের পরীক্ষিত সত্ত্যতাকে। তাই হিসাববিজ্ঞান হলো হিসাব তথ্যের বিজ্ঞান।


আমাদের পারিবারিক, সামাজিক এবং অর্থনৈতিক প্রতিটি বিষয় বা ক্ষেত্রেই হিসাবের অস্তিত্ব এবং ব্যবহার আছে। যদিও হিসবাবিজ্ঞান শুধুমাত্র কোণ ব্যবসায় প্রতিষ্ঠানের অর্থনৈতিক ফলাফল নিরুপণের জন্য ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক কার্যাবলির তথ্য লিপিবদ্ধকরণ, শ্রেনীবদ্ধকরণ, সংক্ষিপ্তকরণ ও বিশ্লেষণের বৈজ্ঞানিক কার্যক্রমকে সমাধান করে।

হিসাববিজ্ঞান সম্বন্ধে বহু হিসাববিশারদ্গণ বিভিন্নভাবে হিসাববিজ্ঞানকে সংজ্ঞাযিত করেছেন। কয়েকটি সংজ্ঞা নিম্নরুপঃ

 A.  W. Johonson এর মতে, “অর্থের অংকে ব্যবসায়ের বিভিন্ন লেনদেনসমূহের সংগ্রহ, সংকলন, সুসংবদ্ধভাবে লিপিবদ্ধকরণ, আর্থিক প্রতিবেদন প্রস্তুতকরণ, বিশ্লেষন ও বিশদ ব্যাখাকরণকে হিসাববিজ্ঞান বলে।


American Accounting Association বলেছেন, “ Accounting refers to the process of identifying, measuring and communication economic information to permit inform judgments and decision by the users of the information. অর্থাৎ, যে পদ্ধতিতে অর্থনৈতিক তথ্য নির্ণয়, পরিমাপ ও সরবরাহ করার ক্ষেত্রে তথ্যের ব্যবহারকারিগ্ণ এর বিচার এবং সিদ্ধান্ত গ্রহণ করতে পারে তাকে হিসাববিজ্ঞান বলে।


Jerry J. Weygand, Donald E. Kieso এবং Paul D. Kimmel এর মতে, “ Accounting is an information system that identifies, records and communicates the economic events of an organization to interested user.” অর্থাৎ হিসাববিজ্ঞান হচ্ছে একটি তথ্য ব্যবস্থা যা কোন প্রতিষ্ঠানের অর্থনৈতিক ঘটনাগুলো শনাক্ত, লিপিবদ্ধ এবং আগ্রহী ব্যবহারকারীদের নিকট সরবরাহ করে।

 

Charles T. Horngren, Walter T. Harrison এবং Michael A. Robinson এর মতে, “আর্থিক তথ্যের পরিমাপ, প্রক্রিয়া এবং সরবরাহ করার প্রক্রিয়া হচ্ছে হিসাববিজ্ঞান।“

 

Pyly and Larson এর মতে, “Accounting is the art of recording, classifying reporting and interpreting the financial data of an organization” অর্থাৎ একটি প্রতিষ্ঠানের আর্থিক উপাত্তসমূহের লিপিবদ্ধকরণ, শ্রেণিবদ্ধকরণ, প্রতিবেদন প্রণযন ও তার বিশ্লেষণের কৌশলই হলো হিসাববিজ্ঞান। 


উপযুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, হিসাববিজ্ঞান হচ্ছে এমন একটি তথ্য ব্যবস্থা যা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থনৈতিক কর্মকান্ডের শনাক্তকরণ, লিপিবদ্ধকরণ, শ্রেনীকরণ, সংক্ষিপ্তকরণ ও বিশ্লেষন করে এবং আগ্রহী ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ